• বৃহস্পতিবার   ০২ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৯ ১৪২৯

  • || ০৯ রজব ১৪৪৪

সর্বশেষ:
ফিলিস্তিনিদের পাশে দাঁড়াতে মুসলিমদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান সংখ্যালঘু বলতে কোনো শব্দ নেই, আমরা সবাই বাঙালি: ধর্ম প্রতিমন্ত্রী আইএমএফের ঋণই প্রমাণ করে দেশের অর্থনীতির ভিত্তি মজবুত: অর্থমন্ত্রী করোনা মহামারির মধ্যেও বাংলাদেশের অর্থনীতি ৩.৮% প্রসারিত হয়েছে শিক্ষা নিয়ে ব্যবসা করার মানসিকতা পরিহার করার আহ্বান রাষ্ট্রপতির

৬ লেন হচ্ছে ঢাকা-সিলেট হাইওয়ে

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০২২  

ঢাকা-সিলেট মহাসড়ক ছয় লেনে উন্নীত হচ্ছে। বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) স্থানীয় একটি হোটেলে চুক্তি সাক্ষর হয়েছে। জানা গেছে, প্রায় ১৭ হাজার কোটি টাকা ব্যয়ে এ প্রকল্পটি বাংলাদেশ সরকার এবং এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) যৌথ অর্থায়নে বাস্তবায়িত হবে।

এর মধ্যে প্রকল্প সাহায্য ১৩ হাজার ২৪৪ কোটি টাকা আর সরকারের অর্থায়ন তিন হাজার ছয়’শ ৭৪ কোটি টাকা। সরকার আশা করছে প্রকল্পটি বাস্তবায়িত হলে সিলেট এবং এর আশপাশের জেলাগুলোর অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত হবে।

জানা গেছে, ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন প্রকল্পটি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক ও জনপথ অধিদপ্তর বাস্তবায়ন করছে। নারায়নগঞ্জ, নরসিংদী, কিশোরগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ, মৌলভীবাজার ও সিলেট জেলার মোট সড়কের উভয় পাশের ধীরগতির যানবাহনের জন্য পৃথক সার্ভিস লেনসহ ৬টি লেনে উন্নীত করা হবে। মোট ২১০ কিলোমিটার সড়কের উন্নয়নের এ কাজটি ২০২৬ সালে শেষ হবে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। অনুষ্ঠানে ইএনইজেড-টিসিসিএল জেভির পক্ষ থেকে প্রকল্প পরিচালককে চুক্তিপত্র হস্তান্তর করেন প্রতিষ্ঠানের রিপেজেন্টেটিভ মুকিতুর রহমান।

চুক্তি সাক্ষর অনুষ্ঠানে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্ল্যাহ নূরী বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে সিলেট জেলার সঙ্গে দেশের অন্যান্য জেলার সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নতি হবে। সিলেটের পর্যটন শিল্পের প্রসার হবে, সঙ্গে সঙ্গে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দারিদ্র বিমোচন ও অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত হবে।

বুধবার (৮ ডিসেম্বর) অনুষ্ঠানে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) বাংলাদেশের পরিচালক মনমোহন প্রকাশ, বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান, তমা কন্সট্রাকশন এন্ড কোম্পানি লি: এর চেয়ারম্যান আতাউর রহমান ভূঁইয়া মানিক উপস্থিত ছিলেন।