• বৃহস্পতিবার   ০২ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৯ ১৪২৯

  • || ০৯ রজব ১৪৪৪

সর্বশেষ:
ফিলিস্তিনিদের পাশে দাঁড়াতে মুসলিমদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান সংখ্যালঘু বলতে কোনো শব্দ নেই, আমরা সবাই বাঙালি: ধর্ম প্রতিমন্ত্রী আইএমএফের ঋণই প্রমাণ করে দেশের অর্থনীতির ভিত্তি মজবুত: অর্থমন্ত্রী করোনা মহামারির মধ্যেও বাংলাদেশের অর্থনীতি ৩.৮% প্রসারিত হয়েছে শিক্ষা নিয়ে ব্যবসা করার মানসিকতা পরিহার করার আহ্বান রাষ্ট্রপতির

মেসির এসিস্টে ডাচদের বিপক্ষে ১ গোলে এগিয়ে আর্জেন্টিনা

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০২২  

আজ থেকে শুরু হলো কাতার বিশ্বকাপের শেষ আট অর্থাৎ কোয়ার্টার ফাইনালের লড়াই।  বিশ্বকাপের মহাগুরুত্বপূর্ণ এই ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে মাঠে নামলো দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। আক্রমণ পাল্টা আকমণের খেলায় প্রথমার্ধে এগিয়ে গেল আর্জেন্টিনা।

মেসির দুর্দান্ত এক এসিস্টে ডাচদের বিপক্ষে ১ গোলের লিড নিয়ে এগিয়ে যায় আর্জেন্টিনা। খেলার ৩৫ মিনিটে গোলটি করেন নাহুয়েল মলিনা।

আজকের এই ম্যাচে জয় ছাড়া কিছুই ভাবছে না দুই দল। কারণ আজকের খেলায় যে জিতবে সেই উঠে যাবে সেমি ফাইনালে। আর তাই ইনজুরি সত্বেও নিজেদের সেরা একাদশকেই বেছে নিয়েছেন আজেন্টাইন কোচ লিওনেল স্কালোনী। অন্যদিকে ডাচ কোচ ফন গাল আর্জেন্টিনাকে আটকাতে সাজিয়েছেন তার গোপন পরিকল্পনা। 

শুক্রবার ৯ ডিসেম্বর বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় লুসাইল আইকনিক স্টেডিয়ামে শুরু হয় ম্যাচটি।

আর্জেন্টিনা একাদশ

ডু অর ডাই ম্যাচের আগে আর্জেন্টাইন শিবিরে বেশ কিছু ইনজুরির শঙ্কা থাকলেও খেলবেন দলের সেরা তারকারাই।

এমন গুরুত্বপূর্ণ ম্যাচের আগে খবর বেরিয়েছিল ইনজুরিতে ম্যাচ মিস করতে যাচ্ছেন ডি পল। কিন্তু সবাইকে চমকে দিয়ে তাকে নিয়েই একাদশ সাজিয়েছেন কোচ লিওনেল স্কালোনি। তবে ডি পল একাদশে জায়গা পেলেও আবারও বেঞ্চে বসেই ম্যাচ শুরু করবেন ডি মারিয়া। অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ ষোলোর ম্যাচে না থাকলেও এই ম্যাচ দিয়ে মাঠে ফিরছেন অ্যাঞ্জেল ডি মারিয়া।

যে দুইজনকে নিয়ে দুশ্চিন্তা ছিল, এখন তাদের পাওয়া গেলো। সে হিসেবে একাদশ সাজালে লে আলবিসেলেস্তেদের গোলপোস্ট অক্ষত রাখার দায়িত্বে এমিলিয়ানো মার্টিনেজ। রক্ষণভাগের দায়িত্বে ওটামেন্ডি, রোমেরো, মলিনা এবং আকুনা।

আক্রমণভাগে বিশ্বসেরা লিওনেল মেসির সঙ্গে আছেন জুলিয়ান আলভারেজ ও ডি মারিয়া। মধ্যমাঠে ডি পলের সঙ্গে জুটি বেঁধে প্রতিপক্ষের ওপর ছড়ি ঘোরাবেন মার্ক অ্যালিস্টার এবং এনজো ফার্নান্দেজ।

আর্জেন্টিনা একাদশ

এমিলিয়ানো মার্টিনেজ (গোলরক্ষক), নিকোলাস ওতামেন্দি, রোমেরো, লিসান্দ্রো মার্টিনেজ, মার্কোস আকুনা, মোলিনা, রদ্রিগো ডি পল, এনজো ফার্নান্দেজ, এলেক্সিস ম্যাকএলিস্টার, লিওনেল মেসি, আলভারেজ।

নেদারল্যান্ডস একাদশ

অন্যদিকে শক্তিশালী দল নিয়েই আর্জেন্টিনার বিপক্ষে মাঠে নামছে নেদারল্যান্ডস।

পুরো ফিট দলকেই নামিয়েছেন নেদারল্যান্ডস কোচ লুইস ফন গাল। যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৩-১ গোলে শেষ ষোলো জয়ের ম্যাচে পাওয়া গোড়ালির সমস্যা কাটিয়ে উঠেছেন জেরেমি ফ্রিমপং। তবে মিডফিল্ডার ডেঞ্জেল ডুমফ্রাইসকে সরিয়ে তার খেলার সম্ভাবনা নেই।

মাঝমাঠের বাঁ দিকে প্রত্যাশিতভাবে সামলাচ্ছেন ড্যালি ব্লাইন্ড। তার সঙ্গী মার্টেন ডি রুন, ফ্রেঙ্কি ডি ইয়ং। গোলকিপার আন্দ্রিয়েস নোপার্টসহ আছেন জুরিয়ান টিম্বার, ভার্জিল ফন ডাইক ও নাথান আকে।

গোল করার মূল দায়িত্ব থাকবে ডেভি ক্লাসেনের কাঁধে। মেম্ফিস ডিপে ও গডি গাকপো তাদের দারুণ ফর্ম ভাবাচ্ছে আর্জেন্টিনাকে। 

নেদারল্যান্ডস একাদশ

আন্দ্রেস নোপার্ট, ভিরজিল ফন ডাইক, নাথান একে, জুরিন টিম্বার, ফ্রাঙ্কি ডি ইয়ং, মার্টেন ডি রুন, বারুইন, ড্যালি ব্লিন্ড, ডেঞ্জেল ডাম্ফ্রিস, মেমপিস ডিপে, কোডি গাকপো।

এক নজরে দুই দলের লড়াই

পরিসংখ্যান বলছে, নেদারল্যান্ডস বরাবরই কঠিন প্রতিপক্ষ আর্জেন্টিনার জন্য। দুই দলের মুখোমুখি লড়াইয়ে কিছুটা এগিয়ে ডাচরা। ৯ বারের দেখায় তারা জিতেছে ৪টি ম্যাচ, আর্জেন্টিনার জয় ৩টিতে, ড্র হয়েছে ২টি।

বিশ্বকাপে এর আগে পাঁচবার দেখা হয়েছে আর্জেন্টিনা-নেদারল্যান্ডসের। এখানে আবার সমানে সমান দুই দল। নেদারল্যান্ডস দুইটি ম্যাচ জিতেছে, আর্জেন্টিনাও দুটি। একটি ম্যাচ হয়েছে ড্র।

সবশেষ দুই দলের দেখা হয়েছিল ২০১৪ বিশ্বকাপের সেমিফাইনালে। সেই ম্যাচ গোলশূন্য ড্র থাকার পর টাইব্রেকারে ডাচদের কাঁদিয়ে ফাইনালে নাম লেখায় লিওনেল মেসির দল।