• বৃহস্পতিবার   ০২ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৯ ১৪২৯

  • || ০৯ রজব ১৪৪৪

সর্বশেষ:
ফিলিস্তিনিদের পাশে দাঁড়াতে মুসলিমদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান সংখ্যালঘু বলতে কোনো শব্দ নেই, আমরা সবাই বাঙালি: ধর্ম প্রতিমন্ত্রী আইএমএফের ঋণই প্রমাণ করে দেশের অর্থনীতির ভিত্তি মজবুত: অর্থমন্ত্রী করোনা মহামারির মধ্যেও বাংলাদেশের অর্থনীতি ৩.৮% প্রসারিত হয়েছে শিক্ষা নিয়ে ব্যবসা করার মানসিকতা পরিহার করার আহ্বান রাষ্ট্রপতির

বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রার প্রশংসায় ইউরোপীয় ইউনিয়ন

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০২২  

বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মধ্যে অষ্টম আন্তঃসংসদীয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ইউরোপীয় পার্লামেন্টের ডেলিগেশন ফর রিলেশনস উইথ কান্ট্রিস অব সাউথ এশিয়া (ডিএসএএস)’র আমন্ত্রণে বেলজিয়ামের ব্রাসেলসে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রার প্রশংসা করে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

বৈঠকে বাংলাদেশ সংসদীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান। ইউরোপীয় পক্ষে নেতৃত্ব দেন মেম্বার অব ইউরোপিয়ান পার্লামেন্ট (এমইপি) অউসরা মালদেইকিন।

এছাড়া, বাংলাদেশ সংসদীয় প্রতিনিধি দলে আরও অংশ নেন সংসদ সদস্য মো. আবদুস সালাম মুর্শেদী, রানা মোহাম্মদ সোহেল, অপরাজিতা হক ও শফিউল ইসলাম।

বাংলাদেশ জাতীয় সংসদ এবং ইউরোপীয় পার্লামেন্টের সদস্যরা বাংলাদেশ ও ইইউ’র মধ্যে গত ৫০ বছরের সফল অংশীদারত্বের প্রশংসা করেন। তারা একসঙ্গে এগিয়ে চলার পথে পারস্পরিক সহযোগিতার বিষয়টি পুনর্ব্যক্ত করেন।

বৈঠকে উভয় পক্ষ বাংলাদেশ এবং ইইউ’র মধ্যে সহযোগিতার ক্ষেত্র প্রসারিত করার বিষয়ে আলোচনা করে। জলবায়ু পরিবর্তন, বাণিজ্যের বহুমুখীকরণ, রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়েও আলোচনা হয়। একই সঙ্গে ইউক্রেনের পরিস্থিতি বিবেচনায় মানবাধিকার, খাদ্য ও জ্বালানি সংকটের পাশাপাশি বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের অর্থনৈতিক ও রাজনৈতিক উন্নয়ন নিয়ে বৈঠকে ফলপ্রসূ আলোচনা হয়।

এসময় বাংলাদেশের প্রতিনিধি দল রাশিয়া-ইউক্রেন সংঘাতের ফলে বৈশ্বিক অনিশ্চয়তা, সংকট ও জ্বালানির দামের ঊর্ধ্বগতির বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন। তারা জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের কথা উল্লেখ করে অবিলম্বে সংঘাত সমাপ্তির আহ্বান জানান।

বৈঠকে ইইউ প্রতিনিধিরা বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রার প্রশংসা করেন। স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত এবং কোভিড মহামারিকালীন বাংলাদেশের অগ্রযাত্রায় ইইউ’র সহযোগিতামূলক ভূমিকার জন্য বাংলাদেশ প্রতিনিধি দল কৃতজ্ঞতা প্রকাশ করে।

এসময়, বাণিজ্য বহুমুখীকরণ ও আধুনিকায়নে বাংলাদেশ সরকারের নেওয়া যুগোপযোগী পদক্ষেপ, বাংলাদেশের শ্রম খাতে জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়ন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সর্বোত্তম অনুশীলন এবং সরকার কর্তৃক গৃহীত জনকেন্দ্রিক নীতি সম্পর্কে ইইউকে অবহিত করে বাংলাদেশের প্রতিনিধি দল। ইউরোপীয় পার্লামেন্টের সদস্যদের সুবিধাজনক সময়ে বাংলাদেশ আয়োজিত পরবর্তী আইপিএমে যোগ দেওয়ার আমন্ত্রণ জানায় বাংলাদেশ সংসদীয় প্রতিনিধি দল।

সফররত সংসদীয় প্রতিনিধিদল বেলজিয়াম পার্লামেন্টের পররাষ্ট্র বিষয়ক কমিটির সভাপতি মিসেস এলস ভ্যান হুফের সঙ্গেও সাক্ষাৎ করে। উভয় পক্ষ উভয় সংসদে সংসদীয় মৈত্রী গ্রুপ গঠন বিষয়ে একমত পোষণ করে। একই সঙ্গে এর মাধ্যমে বাংলাদেশ-বেলজিয়াম সম্পর্কের সম্ভাবনা আরও বিস্তৃত হবে বলে আশা প্রকাশ করে। বাংলাদেশ বেলজিয়াম থেকে আরও বিনিয়োগের আমন্ত্রণ জানায়। মিয়ানমারে রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনের জন্য বেলজিয়ামের সমর্থন কামনা করে বাংলাদেশ সংসদীয় প্রতিনিধি দল।

বৈঠকে বেলজিয়াম ও ইইউতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ এবং সংসদ সচিবালয় ও ব্রাসেলসে বাংলাদেশ দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।