• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

টিকিট ছাড়া স্টেশনে প্রবেশ ও ট্রেনের ছাদে ওঠা নিষিদ্ধ

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ এপ্রিল ২০২৩  

এবারের ঈদুল ফিতরে টিকিট ছাড়া কোনো যাত্রীকে রেলস্টেশনে প্রবেশ করতে দেওয়া হবে না। একই সঙ্গে ট্রেনের ছাদে ওঠাও নিষিদ্ধ থাকবে। এ দুটি সিদ্ধান্ত কার্যকরে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছে বাংলাদেশ রেলওয়ে। একই সঙ্গে ঈদযাত্রা নির্বিঘ্ন করতে রেলওয়ে পুলিশ ও রেলওয়ে নিরাপত্তা বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে।

শনিবার রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. হুমায়ূন কবির ও বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. কামরুল আহসানের নেতৃত্বে একটি টিম রাজধানীর বিমানবন্দর থেকে জয়দেবপুর স্টেশন পর্যন্ত পরিদর্শন করে। তারা স্টেশনে যাত্রীদের প্রবেশপথগুলো ঘুরে দেখেন। পরে প্রবেশাধিকার নিয়ন্ত্রণে নির্দেশনা দেন।

রেলওয়ে পুলিশের এসপি (ঢাকা অঞ্চল) আলোয়ান হোসেন বলেন, এবার যেহেতু ঈদের অগ্রিম টিকিট শতভাগ অনলাইনে দেওয়া হচ্ছে, তাই যাত্রীরা সচেতন হয়ে আগেই অগ্রিম টিকিট অনলাইন থেকে কিনবেন। টিকিট ছাড়া কাউকে স্টেশনে প্রবেশ করতে দেওয়া হবে না। এছাড়া ২৫ শতাংশ স্ট্যান্ডিং টিকিটের যাত্রীরা স্টেশনে ঢুকতে পারবেন। সেটাও কঠোর চেকিংয়ের মাধ্যমে ঢুকতে হবে।

তিনি আরো বলেন, স্টেশনগুলোতে প্রবেশাধিকার নিয়ন্ত্রণ জোরদার করা হবে। ফলে স্টেশনে বিনাটিকিটে কোনো যাত্রী প্রবেশ করতে পারবেন না। তবে টিকিটধারী যাত্রীরা যেন সুশৃঙ্খলভাবে স্টেশনে ঢুকতে পারেন সে বিষয়ে রেল পুলিশ কাজ করবে। একই সঙ্গে নিরাপত্তার জায়গায় যতটুকু করা দরকার, সেটা রেল পুলিশের পক্ষ থেকে করা হবে।

এসপি আলোয়ান বলেন, বিমানবন্দর ও জয়দেবপুর স্টেশনে বাউন্ডারি আছে। প্রবেশাধিকার নিয়ন্ত্রণে এসব স্টেশনে তেমন সমস্যা হবে না। তবে টঙ্গী স্টেশনের দুই পাশ একেবারেই খোলা। সেই জায়গাটায় প্রবেশাধিকার নিয়ন্ত্রণ করা আমাদের জন্য কিছুটা চ্যালেঞ্জিং হতে পারে। তবে যেহেতু সব টিকিট অনলাইনে, ফলে কাউন্টারে ভিড় হবে না। এছাড়া ট্রেনের ছাদেও কোনো যাত্রী উঠতে দেওয়া হবে না।

স্টেশন পরিদর্শনের সময় উপস্থিত ছিলেন রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদত আলী, ঢাকা বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক মোহাম্মদ সফিকুর রহমান প্রমুখ।

ঈদের অগ্রিম টিকিট বিক্রি আগামী ৭ এপ্রিল থেকে শুরু হবে। এ টিকিট শুধু অনলাইনে বিক্রি করা হবে।