• রোববার ১২ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৯ ১৪৩১

  • || ০৩ জ্বিলকদ ১৪৪৫

মাসজুড়ে আবহাওয়ায় যা ঘটতে পারে

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ ফেব্রুয়ারি ২০২২  

ফেব্রুয়ারির চলতি সপ্তাহের শুরুতে বৃষ্টির পর থেকেই সারা দেশে দিনে হালকা রোদ আর রাতে বেশ ঠান্ডা পড়ছে। আবহাওয়া অধিদফতর বলছে, মৌসুমের শেষ প্রান্তে আবার বৃষ্টি হতে পারে।

আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, জেট স্ট্রিম বা পশ্চিমা লঘুচাপের কারণে চলতি মাসে দেশের বিভিন্ন স্থানে, বিশেষ করে উত্তরাঞ্চলে আরো ৪ দিন হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে। এছাড়া, মাসজুড়ে শীত থাকবে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস অনুযায়ী, ১০ ও ১১ ফেব্রুয়ারি বাংলাদেশের উত্তরাঞ্চল দিয়ে একটি মেঘমালা প্রবেশ করতে পারে। এর প্রভাবে দেশের অনেক এলাকায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত আকাশে মেঘ থাকতে পারে। এরপর বসন্ত আগমনী বাতাস শুরু হতে পারে।

গত শুক্র ও শনিবারের বৃষ্টির পর রোববার থেকে সারা দেশে তাপমাত্রা দুই থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে যায়। এর জের ধরে রংপুর বিভাগ ও দেশের পাঁচটি জেলায় শৈত্যপ্রবাহ ছড়িয়ে পড়ে। দেশের অন্যান্য এলাকাতেও শীত বেড়েছে।

আবহাওয়ার পূর্বাভাস বলছে, মঙ্গলবার থেকে দেশের বিভিন্ন স্থানে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। তবে তাতে শীতের দাপট অন্তত রাতের বেলা খুব বেশি কমবে না। আগামী দুই-তিন দিনের মাথায় দেশের কোথাও কোথাও বৃষ্টি হতে পারে।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) আবহাওয়া বিভাগের পূর্বাভাস ব্যবস্থা পর্যবেক্ষণ করছেন কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের গবেষক মোস্তফা কামাল। তার পর্যবেক্ষণ বলছে, ১০ ফেব্রুয়ারি থেকে একটি মেঘমালা বাংলাদেশের উত্তর-পশ্চিম দিক থেকে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের ওপর দিয়ে বাংলাদেশে প্রবেশ করতে পারে। তা পর্যায়ক্রমে ঢাকা বিভাগের জেলাগুলোর দিকে অগ্রসর হতে পারে।

এই মেঘমালার মূল অংশ অতিক্রম করতে পারে রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, বগুড়া, নাটোর, সিরাজগঞ্জ ও টাঙ্গাইলের ওপর দিয়ে। জেলাগুলোয় ১০ থেকে ২৫ মিলিমিটার বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।