• সোমবার ১৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ৩০ ১৪৩১

  • || ০৪ জ্বিলকদ ১৪৪৫

রাশিয়া ও ইউক্রেন সফরে যাবে ফরাসি রাষ্ট্রপতি ও জার্মান চ্যান্সেলর

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৬ ফেব্রুয়ারি ২০২২  

আগামী সপ্তাহগুলিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইউক্রেনের প্রেসিডেন্টের সাথে সাক্ষাৎ করতে যাচ্ছেন ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ এবং জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ । খবর আল-জাজিরার।

পুতিনকে ইউক্রেনে আক্রমণ করা থেকে বিরতসহ ক্রমবর্ধমান উত্তেজনা থেকে বেরিয়ে আসার উপায় খুঁজে বের করার জন্য কূটনৈতিক প্রচেষ্টা চালাতেই এই সফর করবেন তারা।

আগামী ৭ তারিখ মস্কোয় পুতিনের সাথে সাক্ষাতের পর দিন ৮ ফেব্রুয়ারি ইউক্রেনের রাজধানী কিয়েভে পৌঁছাবেন ফরাসি প্রেসিডেন্ট। এবং ওলাফ স্কোলজ ১৪ ফেব্রুয়ারি কিয়েভ এবং ১৫ ফেব্রুয়ারি মস্কো ভ্রমণ করবেন। পূর্ব ইউরোপে চলমান সমস্যা সমধানে করণীয় নিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে আলোচনা করবেন তারা।

ম্যাক্রোঁর কার্যালয় এক বিবৃতিতে জানায়, উত্তেজনা প্রশমনের চেষ্টার অংশ হিসেবে ডনবাস অঞ্চল নিয়ে রাশিয়া এবং ইউক্রেনীয় নেতাদের সাথে বৃহস্পতিবার আলাদাভাবে ফোনে আলাপ করেন ফরাসি প্রেসিডেন্ট।

গত শুক্রবার ন্যাটোর সম্প্রসারণ রোধে একমত হয়েছে চীন ও রাশিয়া। শীতকালীন অলিম্পিক পরিদর্শনে গেলেও চীনা প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সাথে মূলত দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে বৈঠক করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ন্যাটোর বিরুদ্ধে স্নায়ুযুদ্ধের পরিবেশ তৈরিরও অভিযোগ করেছে চীন এবং রাশিয়া। পশ্চিমা দেশগুলোর চাপের মুখে থাকলেও যৌথ বিবৃতিতে চীন ও রাশিয়া নিজেদের বন্ধুত্বকে ভিন্ন মাত্রায় নিয়ে যাওয়ার বার্তা দিয়েছে। দ্বিপাক্ষিক বিভিন্ন ইস্যুতে সমঝোতাও হয়েছে।

চীন ও রাশিয়া এমন এক সময়ে নিবিড় সম্পর্কের বার্তা দিচ্ছে, যখন ইউক্রেন সীমান্তে সেনাসমাগম বাড়িয়ে উত্তেজনা বাড়িয়ে তুলেছে রাশিয়া। ক্রেমলিন বারবার আক্রমণ না করার আশ্বাস দিলেও তাতে ভরসা রাখতে পারছে না যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো।

রাশিয়া চীনের এমন বিবৃতির পরই মুলত এই সফরের ঘোষনা আসে। কয়েক সপ্তাহের সংলাপের বিভিন্ন প্রচেষ্টার পর যা রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিবৃতিতে তেমন কোন পরিবর্তন লক্ষ্য করা যায়নি। তাই ফরাসি রাষ্ট্রপতি ম্যাক্রোঁ এবং জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজের এই সফর ইউক্রেন সঙ্কটে কতটা প্রভাব ফেলবে তা এখনো স্পষ্ট  নয়।

তবে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা শুক্রবার বলেছেন যে "শীর্ষ পর্যায়ের সফরগুলি নিরাপত্তার ক্ষেত্রে চ্যালেঞ্জগুলিকে গুরুতরভাবে হ্রাস করে এবং ক্রেমলিনের পরিকল্পনাগুলিকে বিপর্যস্ত করে"।