• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

রণে ভঙ্গ দিলেন নিকি হ্যালি, ফের ট্রাম্প-বাইডেন লড়াই

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ মার্চ ২০২৪  

রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার দৌড় থেকে সরে দাড়াচ্ছেন নিকি হ্যালি। এতে দলটির প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে ট্রাম্পের আর কোনো প্রতিদ্বন্দ্বী রইলো না। ফলে আবারও মার্কিন নির্বাচনে লড়াই হবে বাইডেন ও ট্রাম্পের।

বুধবার (৬ মার্চ) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়, প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণা থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন জাতিসংঘের সাবেক এই রাষ্ট্রদূত। যুক্তরাষ্ট্রের আগামী প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের জো বাইডেনের সঙ্গে রিপাবলিকান দলের ডোনাল্ড ট্রাম্পের প্রতিদ্বন্দ্বিতা করার বিষয়টি স্পষ্ট হওয়ার পরই তিনি সরে দাঁড়াচ্ছেন।

এ বিষয়ে তিনি গণমাধ্যমের মুখোমুখি হয়ে তার পরিকল্পনা সম্পর্কে জানাবেন বলে প্রতিবেদনে জানানো হয়েছে। প্রতিবেদনে জানানো হয়েছে  তিনি ডোনাল্ড ট্রাম্পকে সক্রিয়ভাবে রিপাবলিকান এবং স্বাধীন ভোটারদের সমর্থন চাইতে অনুরোধ করতে পারেন যারা আগে তাকে সমর্থন করেছিলেন।

সংবাদমাধ্যম সিবিএস নিউজ জানিয়েছে, সুপার টুয়েসডেতে রিপাবলিকান মনোনীত প্রতিযোগীতায় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রায় সব রাজ্যে জয়লাভ করার কয়েক ঘণ্টা পরেই এই খবর আসে। ভোটাররা বলছেন অভিবাসন ও অর্থনীতি তাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।

ভারমন্টের রিপাবলিকান প্রাইমারিতে জয়ের সঙ্গে সুপার টুয়েসডে প্রতিযোগিতায় ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী ছিলেন হ্যালি। ট্রাম্প চলতি মাসের শেষের দিকে রিপাবলিকান মনোনয়ন পাওয়ার জন্য প্রয়োজনীয় ১ হাজার ২১৫ প্রতিনিধির সমর্থন পাওয়ার দিকেই এগুচ্ছেন।

এদিকে ‘সুপার টুয়েসডেতে’ ১৫টি অঙ্গরাজ্যে রিপাবলিকান প্রার্থী বাছাইয়ের প্রাথমিক পর্বে বড় ধরনের সাফল্য পেয়েছেন ট্রাম্প। ১৫টির মধ্যে ১৩টিতে জয় নিশ্চিত করেছেন তিনি। কেবল ভারমন্ট অঙ্গরাজ্যেই নিকি হ্যালির কাছে হেরেছেন ট্রাম্প।

২০২০ সালের নির্বাচনে মার্কিন ডেমোক্র্যাট নেতা জো বাইডেনের কাছে হেরে ক্ষমতা ছাড়েন ট্রাম্প। এখন ২০২৪ সালের নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিতে রিপাবলিকান দল থেকে মনোনয়ন পাওয়ার দৌড়ে আছেন তিনি। নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।