• বৃহস্পতিবার   ০৮ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২৪ ১৪২৯

  • || ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
সাংস্কৃতিকভাবে মেধাবীদের মেধা বিকাশের কাজ করছে সরকার গাইবান্ধার চরে যাতায়াতে একমাত্র ভরসা ঘোড়ার গাড়ি নীলফামারীতে দেরিতে স্কুলে আসায় ৮ শিক্ষককে শোকজ জলঢাকায় নবাগত এসিল্যান্ডের যোগদান খানসামায় আনসার ও ভিডিপি সমাবেশ অনুষ্ঠিত

হঠাৎ বৃষ্টিতে ভিজলে অসুস্থতা এড়াতে যা করবেন

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০২২  

হঠাৎ বৃষ্টিতে ভিজলে অসুস্থতা এড়াতে যা করবেন                       
কিছুদিন হলো এই রৌদ্র এই বৃষ্টি। আদতে আকাশ যে কখন কেমন মূর্তি ধারণ করবে তা নির্বাচন করাটা কঠিন হয়ে ওঠে। অনেক সময় সঙ্গে ছাতা কি রেইনকোট না থাকায় আচমকা বৃষ্টিতে ভিজে যেতে পারেন। কেউ কেউ তো শখেও ভিজে থাকেন। কিন্তু আবহাওয়ার আচমকা বদলে হুট করে বৃষ্টিতে ভেজা মানে মাথাব্যথা, জ্বর, সর্দি-কাশি লেগে থাকা। সেক্ষেত্রে অসুস্থতা এড়াতে কি করবেন?

শারীরিক সুস্থতা নিশ্চিতের জন্যেই যত দ্রুত সম্ভব বাড়ি ফিরতে হবে। বাড়ি ফিরে যা করবেন: 

বৃষ্টি
ভেজা কাপড় দীর্ঘক্ষণ শরীরে থাকায় নিউমোনিয়া হতে পারে
বাড়ি ফিরে হালকা গরম পানিতে গোসল সেড়ে নিন। সারা শরীর ভালোমতো পরিষ্কার করুন। এতে শরীরে লেগে থাকা জীবাণু কিংবা ব্যাকটেরিয়া থেকে রেহাই পাবেন।

বাড়িতে ফিরেই অনেকে গোসলের আগে একটু জিরিয়ে নিতে চেষ্টা করেন। আবার অনেকে ভেজা কাপড় নিয়েই বাইরে চলাচল করেন। এতে ফ্লু সংক্রমণ ঘটার আশঙ্কা থাকে। এমনকি ভেজা কাপড় দীর্ঘক্ষণ শরীরে থাকায় নিউমোনিয়া হতে পারে। সেক্ষেত্রে ভেজা কাপড় দ্রুত বদলে ফেলুন।

গোসলের সময় অ্যান্টিসেপটিক সাবান ব্যবহার করলে জীবাণু ধ্বংস হয়ে যায়।
বৃষ্টিতে ভেজার পর যত দ্রুত সম্ভব পা ধুয়ে নিন। আপনার পায়ে এ সময় সবচেয়ে বেশি জীবাণু লেগে যায়। বাড়িতে ফিরে সম্ভব হলে গরম পানিতে পা ভিজিয়ে লবণ দিয়ে স্ক্রাব করুন। এতে পায়ের ত্বকে সমস্যা হবে না।
গোসল

ভেজা চুল শুকিয়ে নিন দ্রুত।
ভেজা মোজা ও অন্তর্বাস যত দ্রুত সম্ভব খুলে ফেলতে হবে।
শীত শীত ভাব কাটাতে স্ট্রেচিং এক্সারসাইজ করুন।
গোসল আর পরিষ্কার হওয়ার পর ত্বকে ময়েশ্চারাইজিং ক্রিম ব্যবহার করুন।
সবশেষে এক কাপ চা দিয়ে নিজেকে চাঙা করে নিন।