• বৃহস্পতিবার   ০৮ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২৪ ১৪২৯

  • || ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
সাংস্কৃতিকভাবে মেধাবীদের মেধা বিকাশের কাজ করছে সরকার গাইবান্ধার চরে যাতায়াতে একমাত্র ভরসা ঘোড়ার গাড়ি নীলফামারীতে দেরিতে স্কুলে আসায় ৮ শিক্ষককে শোকজ জলঢাকায় নবাগত এসিল্যান্ডের যোগদান খানসামায় আনসার ও ভিডিপি সমাবেশ অনুষ্ঠিত

সঙ্গী রেগে গেলে যে পাঁচ উপায়ে সামলাবেন 

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ অক্টোবর ২০২২  

সঙ্গী রেগে গেলে যে পাঁচ উপায়ে সামলাবেন                           
ঝগড়া-বিবাদ সব সম্পর্কেই থাকে। তবে জীবনসঙ্গী যদি রাগী হয়ে থাকে তাহলে তার সঙ্গে মানিয়ে নেয়া বেশ কঠিন।
কিন্তু তার এই রাগের পেছনে কী কী কারণ লুকিয়ে আছে সেগুলো চিহ্নিত করে কিছু কৌশল অবলম্বন করতে পারলে সঙ্গীর রাগ সামলানো বেশ সহজ হয়ে যায়। নিচে এ ধরণের কিছু কৌশল উল্লেখ করা হলো, যেগুলো আপনার সঙ্গীর অযাচিত রাগ নিয়ন্ত্রণে সহায়ক ভূমিকা রাখতে সহায়ক হবে। 

চলুন তবে জেনে নেয়া যাক সঙ্গী রেগে গেলে কীভাবে সামাল দিবেন সে সম্পর্কে- 

>>> সঙ্গী রাগ করলে কখনোই নিজে ধৈর্য হারা হবেন না। যে কোনো কারণে আপনার সঙ্গী রেগে গেলে উল্টো নিজেও রেগে গিয়ে কথা বলা বা রাগকে বাড়িয়ে দেওয়া থেকে বিরত থাকুন। এ সময় ধৈর্য হারা হবেন না।

>>> সঙ্গী রেগে গেলে তার সব কথা শুনতেই হবে এমন কোনো বিষয় নেই। চরম পরিস্থিতিতে কিছুটা দূরত্ব বজায় রাখতে পারেন বা সেই কক্ষ বা স্থান ত্যাগ করতে পারেন। এতে পরিস্থিতি আরো নেতিবাচক পর্যায়ে যাওয়া থেকে আটকানো যাবে।

>>> রাগের মূল কারণ অনুসন্ধানের চেষ্টা করুন। সঙ্গীর রাগ কেবল তার স্বভাবজাত কারণেই হচ্ছে এমনটি ভেবে ভুল করবেন না। রাগের পেছনে থাকতে পারে হতাশা, কোনো পুরনো অভিজ্ঞতার ফলে সৃষ্ট মানসিক অবসাদ বা বিষণ্ণতা। তাই সব দোষ সঙ্গীকে না দিয়ে বরং রাগের প্রকৃত কারণ খুঁজে বের করার চেষ্টা করুন।

>>> প্রয়োজনে কাউন্সেলিং এর ব্যবস্থা করুন। যদি সঙ্গীর রাগ কিংবা সম্পর্কে এর প্রভাব নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে থাকে, তাহলে অবশ্যই একজন ভালো মনস্তাত্ত্বিক বা কাউন্সেলর দ্বারা কাউন্সেলিং এর ব্যবস্থা করুন। এতে সমস্যা সমাধান হবে।

>>> সব সময় সঙ্গীর রাগের কারণ হিসেবে নিজের ওপর দায় চাপাবেন না। সঙ্গী কোনো কারণে রেগে গেলেই সেটির কারণ হিসেবে নিজেকে দায়ী করা থেকে বিরত থাকুন। এতে আপনার মানসিক অবস্থার ওপর নেতিবাচক প্রভাব কম পড়বে।