• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

কুড়িয়ে পাওয়া পৌনে ৪ লাখ টাকা ফেরত দিলেন ইজিবাইক শ্রমিক ছটু

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৯ এপ্রিল ২০২৩  

ইজিবাইক সোসাইটির চেইন মাস্টার মো. ছটু মিয়া। শহরে যানজট নিরসনে ট্রাফিক পুলিশকে সহায়তা করেন তিনি। পরিবার নিয়ে কোনোরকমে দিন এনে দিন খেয়ে জীবন চলে তার। খুব কষ্ট করে সংসার চালান। শত অভাবের মাঝেও নিজের সততার পরিচয় দিয়ে দৃষ্টান্ত তৈরি করেছেন তিনি। পৌনে ৪ লাখ টাকার ব্যাগ কুড়িয়ে পেয়েও ফেরত দিয়েছেন তিনি। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার রাত সাড়ে ৯টার দিকে নীলফামারীর সৈয়দপুর শহরে।

জানা যায়, সৈয়দপুর শহরের নিয়ামতপুর সরকার পাড়ার বাসিন্দা কুড়িগ্রামের রৌমারী উপজেলার কৃষি কর্মকর্তা মো. কাইয়ুম চৌধুরী কর্মস্থল থেকে বাসে করে টার্মিনালে নামেন। তার সঙ্গে প্রভিডেন্ট ফান্ড থেকে নেয়া ঋণ ও বেতন-বোনাসের প্রায় পৌণে ৪ লাখ টাকা টাকার একটি ব্যাগ ছিল। পরে বাস টার্মিনালে নেমে একটি ইজিবাইক চেপে নিয়ামতপুরের বাসায় আসেন। কিন্তু ভুল করে তার সঙ্গে থাকা টাকার ব্যাগটি ইজিবাইকে রেখেই বাড়িতে যান তিনি। কয়েক মিনিট পর তার খেয়াল হয় ব্যাগটি ইজিবাইকে থেকে নেননি। সঙ্গে সঙ্গে ইজিবাইকটির সন্ধানে বের হন তিনি।

এদিকে গাড়িতে টাকার ব্যাগ রয়েছে খেয়াল না করে ইজিবাইক চালিয়ে শহরের দিকে আসেন চালক। পথে শহরের বঙ্গবন্ধু সড়কের মুন্সিপাড়া মোড়ে টাকার ব্যাগটি রাস্তায় পড়ে যায়। এ সময় চেইন মাস্টার মো. ছটু মিয়ার নজরে পড়ে ব্যাগটি। পরে লোকজনের উপস্থিতিতে সেটি খুলে দেখতে পায় ওই ব্যাগে টাকা রয়েছে।

সঙ্গে সঙ্গে সংগঠনটির তামান্না মোড় হাজারীহাট শাখার সভাপতি মঞ্জুর হোসেন সিয়াম ও সাধারণ সম্পাদক মো. আরজু রহমানকে বিষয়টি জানান তিনি। এমন ঘটনায় তারাও টাকার মালিকের সন্ধান করতে থাকে। এরই মধ্যে কাইয়ুম চৌধুরী বিষয়টি থানায় অবগত করেন।

পরে বাংলাদেশ অটোবাইক শ্রমিক কল্যাণ সোসাইটি সৈয়দপুর উপজেলা তামান্না মোড় হাজারীহাট শাখার নেতারা টাকার মালিক কাইয়ুম চৌধুরীকে খুঁজে বের করেন। রাতে শহরের বঙ্গবন্ধু চত্বরের ট্রাফিক পুলিশ বক্সে টাকার মালিককে ডেকে আনেন তারা। পরে মালিককে নীলফামারী পুলিশ পরিদর্শক (শহর ও যানবাহন) আবু নাহিদ পারভেজ চৌধুরী মাধ্যমে ব্যাগে থাকা পৌনে ৪ লাখ টাকা বুঝিয়ে দেন।

এ সময় উপস্থিত ছিলেন- ইজিবাইক সোসাইটির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ট্রাফিক বিভাগের সার্জেন্ট মো. আশরাফ কোরায়শী ছাড়াও বাংলাদেশ অটোবাইক শ্রমিক কল্যাণ সোসাইটির সৈয়দপুর তামান্না মোড় হাজারীহাট শাখার অন্যান্য নেতারা।

কাইয়ুম চৌধুরী বলেন, সাংসারিক কাজে প্রয়োজন হওয়ায় প্রভিডেন্ট ফান্ড থেকে ঋণ নেয়া ৩ লাখ ও বেতন বোনাসের প্রায় ৭৫ হাজার টাকা ছিল ওই ব্যাগে। সবগুলো টাকাই ব্যাগে রয়েছে জানিয়ে তিনি আবেগাপ্লুত হয়ে পড়েন। এ সময় খুশি হয়ে টাকার ব্যাগ পাওয়া ওই ইজিবাইক শ্রমিক মো. ছটুকে পুরস্কৃত করেন তিনি।

সংগঠনের সভাপতি মঞ্জুর হোসেন সিয়াম ও সাধারণন সম্পাদক মো. আরজু রহমান বলেন, কুড়িয়ে পাওয়া টাকার ব্যাগ প্রকৃত মালিককে বুঝিয়ে দিতে পেরে আমরা খুবই আনন্দিত। এজন্য সততার জন্য ছটুকে ধন্যবাদ জানান তারা।

নীলফামারী পুলিশ পরিদর্শক (শহর ও যানবাহন) আবু নাহিদ পারভেজ চৌধুরী বলেন, ইজিবাইক শ্রমিক ছটুর সততা সত্যিই প্রশংসনীয়। এজন্য তাকে আমরা ট্রাফিক বিভাগের পক্ষ থেকে ধন্যবাদ জানাই। তার এ সততা দৃষ্টান্ত হয়ে থাকবে।