• শুক্রবার ১০ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৭ ১৪৩১

  • || ০১ জ্বিলকদ ১৪৪৫

বিএনপির ভেতরে কর্তৃত্ব রক্ষার লড়াই খালেদা জিয়ার 

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ ফেব্রুয়ারি ২০২২  


৮১দিন রাজধানীর এভারকেয়ার হাসপাতালে থাকার পর গুলশানের বাসা ফিরোজায় ফিরেছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। বাসায় ফেরার সময় তিনি পথের দুই পাশের উৎসুক জনতাকে অভিবাদন জানান এবং মানুষের সঙ্গে সালাম বিনিময় করেন। খালেদা জিয়া সুস্থ হলেও দলীয় কর্তৃত্বের জন্য তাকে অসুস্থ বানিয়ে রাখার চেষ্টা করা হচ্ছে।

জানা গেছে, খালেদা জিয়ার শারীরিক অবস্থা সংকটাপন্ন নয়। কিন্তু তার ব্যক্তিগত চিকিৎসকদের প্রধান এফ এম সিদ্দিকের দাবি, খালেদা জিয়া শঙ্কামুক্ত নন। বিশেষ করে তারেক রহমান চেয়েছিলেন বেগম খালেদা জিয়া যেনো আরো কিছুদিন হাসপাতালে থাকেন। এতে আন্দোলনের সুযোগ তৈরি হবে। কিন্তু খালেদা জিয়া সুস্থতা অনুভব করে  ও দলীয় পরিস্থিতি বিবেচনায় নিয়ে তার ব্যক্তিগত চিকিৎসকদের ধমক ও হুমকি দিয়ে বলেন যে, তাকে যদি বাসায় না নেয়া হয় তাহলে তিনি প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন। সেই ধমকের পরপর বিএনপিপন্থী চিকিৎসকেরা তাকে বাসায় নেয়ার ব্যাপারে সম্মত হন। এরপরই তার ডিসচার্জ করার আনুষ্ঠানিকতা সম্পন্ন করে এভারকেয়ার হাসপাতাল।

বিএনপি সূত্র জানায়, বিএনপিতে খালেদা জিয়া ও তারেক রহমানের কর্তৃত্ব কমাতে বেশ তৎপর রয়েছেন দলটির স্থায়ী কমিটির কয়েকজন নেতা। তারা বেগম জিয়া ও তারেককে উপেক্ষা করে অনেক সিদ্ধান্ত নেয়ার দুঃসাহস দেখিয়েছেন। স্থায়ী কমিটির নেতারা মনে করছেন, বেগম খালেদা জিয়া এখন আর নেতৃত্ব দেওয়ার মতো সক্ষম নন। আর তারেক রহমান বিএনপিকে পরিচালনা করতে ব্যর্থ। এজন্য স্থায়ী কমিটির নেতাদের মাধ্যমে বিএনপিকে সঠিকভাবে পরিচালনা করতে হবে। 

সূত্র আরো জানায়, স্থায়ী কমিটির নেতাদের ভাবনা বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মনে আঘাত করেছে। নিজের ও ছেলের জন্য বিএনপির ওপর কর্তৃত্ব বজায় রাখতে আপ্রাণ চেষ্টা শুরু করেছেন খালেদা জিয়া। এরই ধারাবাহিকতায় তিনি হাসপাতাল থেকে দ্রুত ছাড়পত্র নিয়েছেন।

বিএনপির অপর একটি সূত্র জানায়, খালেদা জিয়া দুর্নীতি মামলায় গ্রেফতার হলে বিএনপি নেতৃত্ব কার্যত তারেক জিয়ার হাতে চলে যায়। তারেক জিয়া একাই দলটির সবকিছু নিয়ন্ত্রণ করতে শুরু করেন।খালেদা জিয়ার ঘনিষ্ঠ ও বেগম জিয়াপন্থী নেতাদের কোণঠাসা করতে কার্পণ্য করেননি  তারেক রহমান। আর বেগম জিয়াপন্থী বেশিরভাগ নেতারাই বিএনপির স্থায়ী কমিটির সদস্য। এখন তারেকপন্থী নেতাদের দাপটে কোণঠাসা স্থায়ী কমিটির সদস্যরা বিগড়ে গেছেন। তারা খালেদা জিয়া ও তারেক রহমানকে উপেক্ষা করা শুরু করেছেন। এতদিন এগুলো নীরবে সহ্য করেছেন বেগম জিয়া। দলটির ভেতরে তার কর্তৃত্ব পুনরায় প্রতিষ্ঠা করতে তোজজোড় করে হাসপাতাল ছাড়েন বিএনপি চেয়ারপার্সন।

বিএনপির স্থায়ী কমিটির এক নেতা বলেন, বেগম খালেদা জিয়ার প্রশ্রয় পেয়ে তারেক রহমান উন্মাদের পর্যায়ে চলে গেছেন। সে নিজেই তো আমাদের অপমান করছে, এর সঙ্গে তার অনুসারী নেতাদের দ্বারা আমাদের সবসময় অপমান করাচ্ছে। বেগম জিয়া যেহেতু ছেলেকে প্রশ্রয় দিচ্ছেন সেহেতু আমরা তার উপর আস্থা রাখতে পারছি না। এজন্য সাংগঠনিক নিয়ম অনুযায়ী আমরা সংগঠন চালাবো। খালেদা জিয়া আমাদের অনেক দিকনির্দেশনা দিচ্ছেন। কিন্তু তার দিকনির্দেশনা বিএনপির জন্য কল্যাণকর নয়। সুতরাং আমরা ব্যক্তির কর্তৃত্বের জন্য দলীয় আদর্শ বিলীন হতে দিতে পারি না।