• মঙ্গলবার ০৫ ডিসেম্বর ২০২৩ ||

  • অগ্রহায়ণ ১৯ ১৪৩০

  • || ২০ জমাদিউল আউয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের অর্থনীতিতে বস্ত্রখাতের অবদান অপরিসীম: প্রধানমন্ত্রী পঞ্চগড়ে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৫ ডিগ্রি সেলসিয়াস কুড়িগ্রামে কবর খুঁড়তেই বেরিয়ে এলো সাদা কাপড়ে মোড়ানো পুতুল-তাবিজ গৃহবধূকে গণধর্ষণের অভিযোগে পাঁচজনকে গ্রেফতার রংপুরে স্পিকার, বাণিজ্যমন্ত্রীসহ ১৫ প্রার্থীর মনোনয়ন বৈধ

টুইটারের নীল পাখির বিদায় সন্নিকটে

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ জুলাই ২০২৩  

টুইটারের নীল পাখির বিদায় সন্নিকটে                                          
বছরের পর বছর ধরে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হিসেবে মানুষের সঙ্গী হয়ে আছে মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম টুইটার। বিভিন্ন মত বা আপডেট প্রকাশে, মজায়, এমনকি অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম সম্পর্কে অভিযোগ জানাতে ভারতসহ বিশ্বের বিভিন্ন জায়গার মানুষ এই প্ল্যাটফর্মটি ব্যবহার করেন। তবে গত বছর টুইটারের মালিকানা ইলন মাস্কের হাতে আসার পর থেকেই এতে ক্রমাগত পরিবর্তন দেখা যাচ্ছে।

টুইটারে আকাশি নীল পাখিটা আর উড়বে না। পাখির জায়গা নেবে কোনো ‘এক্স’। টুইটারের মালিক ইলন মাস্ক এই ঘোষণা কার্যত বোমা ফাটানোর সামিল। কারণ, গত ১৭ বছর ধরে টুইটারের অবিচ্ছেদ্য অঙ্গ এই নীল পাখি। সেই পাখিকেই এবার চিরতরে উড়িয়ে দিতে চলেছেন মাস্ক।

রোববার রাত ১২টা ৬ মিনিটে এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের বিলিয়নিয়ার মালিক যোগ করেন, যদি আজ রাতের মধ্যে এক্সের মতো ভালো কোনো লোগো পোস্ট করা হয়, তাহলে আমরা আগামীকাল বিশ্বজুড়ে তা চালু করবো।

মাস্ক এক্স এর ঝিকিমিকি একটি ছবি পোস্ট করেন এবং পরে এক টুইটার স্পেসে অডিও চ্যাটে জবাবে বলেন, ‘হ্যাঁ।’ তাকে জিজ্ঞেস করা হয়েছিল যে, ‘টুইটারের লোগো পরিবর্তন হবে কি না।’ তিনি বলেন, ‘এটি অনেক আগে করা উচিত ছিল।’

গত বছরের অক্টোবরে মাস্ক টুইটার কিনে নেয়ার পর অস্থির সময় পার করে মাইক্রোব্লগিং সাইটটি। তিনি মূল প্রতিষ্ঠানের নাম রাখেন এক্স কর্প, যা চীনের উইচ্যাটের মতো একটি সুপার অ্যাপ তৈরির ক্ষেত্রে এই বিলিয়নিয়ারের দৃষ্টিভঙ্গির প্রতিফলন।

প্রতিষ্ঠানটি তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি। টুইটারের ওয়েবসাইট বলছে, নীল পাখির ছবিটি, তাদের সবচেয়ে স্বীকৃত সম্পদ। এ কারণে তারা এর বিষয়ে বেশ রক্ষণশীল।