• বুধবার   ০১ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৮ ১৪২৯

  • || ০৮ রজব ১৪৪৪

নেইমার ছাড়া মাঠে ব্রাজিল

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২২  

নেইমার ছাড়া মাঠে ব্রাজিল                    
নেইমারবিহীন ব্রাজিল, শুনতেই কেমন যেন খাপছাড়া লাগে! লাগারই কথা। নেইমার ছাড়া মাঠে ব্রাজিল, এটা ভক্ত সমর্থকদের কল্পনায়ও আসার কথা নয়। তবে বাস্তব কথা হলো, আজ সুইজারল্যান্ডের বিপক্ষে দলের সেরা তারকাকে ছাড়াই মাঠে নামতে হচ্ছে ব্রাজিলকে। তাতে নতুন এক পরীক্ষার সামনে দাঁড়িয়ে সেলেসাওরা। 

বিশ্বকাপ ট্রফি জয়ের স্বপ্ন নিয়ে এবার কাতারে পা রেখেছে ব্রাজিল। শেষবার বিশ্বকাপ ট্রফি জয়ের পর টানা চারবার ফাইনাল খেলা হয়নি পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিলের। ২০০২ সালে রোনালদো-রিভালদো-রোনালদিনহোরা সাম্বার ছন্দ দেখিয়েছিলেন ফুটবল মাঠে। ফুটবল যে একটি ‘বিউটিফুল গেম’ তার যথার্থ প্রমাণ দিয়েছিলেন তারা। 

সে সময় জাগো বোনিতোর জয়গান শুনছিল পুরো ফুটবল দুনিয়া। এরপর কেটে গেছে দীর্ঘ সময়। দুই দশক। এই সময়ের মধ্যে বিশ্ব দেখেছে চারটা বিশ্বকাপ। গত চারটা আসরে ব্রাজিলের সেরা ফল ছিল সেমিফাইনাল খেলা। ২০১৪ সালে ঘরের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির কাছে বিধ্বস্ত হয়েছিল ব্রাজিল।

তবে সেই ধ্বংসস্তূপ থেকেই যেন নতুন করে জেগে উঠল ব্রাজিল। কাতারে তারা পা রেখেছে নতুন স্বপ্ন নিয়ে। আট বছর আগে নিজের দেশে অনুষ্ঠিত বিশ্বকাপের সেমিফাইনালে খেলা হয়নি ব্রাজিলিয়ান তারকা নেইমারের। সেবার কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে কলম্বিয়ান ডিফেন্ডার জুনিগার এক ভয়ংকর আঘাতে কাতরে ওঠেন নেইমার। 

কাতারে বিশ্বকাপের শুরুটা দল হিসেবে দারুণ করেছে ব্রাজিল। সার্বিয়ার বিপক্ষে রিচার্লিসনের জোড়া গোলে জয় পেয়েছে তারা। নেইমার সাজিয়ে বসেছিলেন জাদুর পসরা। কিন্তু সেই নেইমারই আজ নেই! প্রথম ম্যাচে সার্বিয়ার নিকোলা মিলেনকোভিচের এক ভয়ংকর ট্যাকলে গোড়ালিতে আঘাত পেয়ে মাঠ ছাড়তে হয় নেইমারকে। 

সে হিসেবে সুইজারল্যান্ডের বিপক্ষে নতুন পরীক্ষায় নামছে নেইমারবিহীন ব্রাজিল। তবে সুখের বিষয় হলো, এই ব্রাজিল নেইমারনির্ভর ব্রাজিল নয়। কেননা দলে আছেন রিচার্লিসন, রাফিনহা, ভিনিসিউস, রুদ্রিগোর মতো তারকারা। প্রত্যেকেরই আছে দুরন্ত গতি, ফুটবল নিয়ে কারুকাজ দেখানোর ক্ষমতা। ব্রাজিলের হলুদ জার্সি গায়ে খেলতে নামার জন্য উপযুক্ত ফুটবলার তারা। 

এ কারণেই নেইমার না থাকলেও নতুন পরীক্ষা নিয়ে ব্রাজিলিয়ানদের ভয় নেই। এই পরীক্ষায় পাস করতে সব ধরনের প্রস্তুতি নিয়ে রেখেছেন তিতের শিষ্যরা। আজ ৯৭৪ নামের স্টেডিয়ামে সুইজারল্যান্ডের বিপক্ষে ব্রাজিল একটাই লক্ষ্য নিয়ে খেলতে নামবে। আরেকটা জয় এবং বিশ্বকাপ জয়ের স্বপ্নের দিকে এগিয়ে যাওয়া।