• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

ঠাকুরগাঁওয়ে আদিবাসী ও দলিত ১৩১ পরিবার পেল খাদ্য সামগ্রী

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ এপ্রিল ২০২০  

ঠাকুরগাঁও সদর উপজেলার ১৩১ জন অসহায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠি পরিবারের মাঝে ৫ কেজি চাল, ২ কজি আলু, ৫শ গ্রাম ডাল, ৫শ গ্রাম লবন ৫শ গ্রাম তেল ও একটি সাবান  বিতরণ করা হয়েছে। 

মঙ্গলবার বেসরকারি উন্নয়ন সংস্থা ইকো সোস্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) হেকস্ ইপার এর সহযোগীতায় প্রেমদীপ প্রকল্পের আওতায় করোনা ভাইরাসের প্রভাবে কর্মহীন হয়ে পড়া প্রত্যন্ত গ্রামাঞ্চলের  পিছিয়ে পড়া জনগোষ্টি আদিবাসী ও দলিত সম্প্রদায়ের মানুষের বাড়ি গিয়ে ত্রাণ পৌছে  দিলো  ইএসডিও কর্মীরা। 

সকালে ইএসডিও প্রেমদীপ প্রকল্পের টেকনিক্যাল ম্যানেজার মোছা: সাম সুৎ তাজরীর ও ঝর্ণা আক্তরের  নেতৃত্বে সদর উপজেলায় ত্রাণ বিতরণের একটি টিম বের হয়। 

ঠাকুরগাঁও পৌরশহরের ফকিরপাড়া কলোনীতে ৩৫ দলিত পরিবার, ঠাকুরগাঁও রোড কলোনীতে ১২ দলিত পরিবার, রুহিয়া এমপি মোড়ে ১৪টি দলিত পরিবার এবং সদর উপজেলার নারগুন পূর্বপাড়া, বিটতলা, নালাডাঙ্গী ও শুখেরডাঙ্গীতে ৭০ টি আদিবাসী পরিবারের হাতে খাদ্য সহায়তা তুলে দেয় ইএসডিও প্রেমদীপ প্রকল্পের টেকনিক্যাল ম্যানেজার মোছা: সাম সুৎ তাজরীর। এসময় উপজেলা ম্যানেজার মোছা: ঝর্ণা বেগম, সাংবাদিক ফিরোজ আমিন সরকার,  সিএফ হায়দার আলী, রঞ্জন  উপস্থিত ছিলেন।

সদরের নারগুন ইউনিয়নের পশ্চিমপাড়ার ৭৫ বছর বয়সের মনিকা মার্ডি বলেন, এখন পর্যন্ত সরকারি ভাবে কোন ত্রান সহায়তা পাননি তিনি। স্বামীহারা এই বয়বৃদ্ধার সংসারে ৫জন সদস্য। প্রতিদিন তার এক কেজি চালের প্রয়োজন হয়। সোমবার এককেজি চাল ছিল। তারা খেয়ে শেষ হয়েছে, খাবারের তেমন কিছু ছিলনা। সকাল থেকে না খেয়েই আছেন তার পরিবারের সদস্যরা বলে জানায় মনিকা মার্ডি। ইএসডিওর প্রেমদীপ প্রকল্পের চাল হাতে পেলেন সকাল সাড়ে ১১টায়। এই চাল দিয়ে চুলায় হাড়ি উঠবে তার। পরিবারের সদস্যদের মুখে খাবার দিতে পারবেন-তাই ইএসডিওর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন এই বৃদ্ধা। 

উপকারভোগী প্রতিটি পরিবার সমাজিক দুরত্ব বজায় রেখে সাবান দিয়ে হাত পরিষ্কার করে এসব খাদ্য সামগ্রী গ্রহন করে। এসময় পিছিয়ে পড়া এসব জনগোষ্ঠির পরিবার প্রধানদের সচেতন করে তুলতে সামাজিক দুরত্ব বজায় রেখে চলাফেরা, ঘর থেকে বের না হওয়া, পরিবার সদস্যদের সাবান দিয়ে ঘন ঘন হাত ধোয়ার পরামর্শ দেন ইএসডি’র কর্মীরা।
   
এ ব্যাপারে ইএসডিওর নির্বাহী  পরিচালক ড. মুহম্মদ শহীদ উজ জামান বলেন, প্রাণঘাতী করোনা ভাইরাস সংক্রামন রোধে এলাকার পিছিয়ে পড়া কর্মহীন মানুষের ঘরে থাকতে বলা হয়েছে। সামাজিক দুরত্ব বজায় রেখে চলাফেরা ও পরিচ্ছন্ন থাকতে সচেতন করা হচ্ছে। তাই কর্মহীন এসব মানুষের বাড়িবাড়ি গিয়ে খাদ্য সহায়তা পৌছে দেয়া হচ্ছে।