• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

ভার্চুয়াল বক্তৃতায় নিষ্প্রভ মোদি

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২১  

করোনা আবহে পশ্চিমবঙ্গে নির্বাচনী প্রচারের পরিকল্পনা বাতিল করে আজ শুক্রবার ভার্চুয়াল বক্তৃতায় রাজ্যের ৫৬ বিধানসভা কেন্দ্রের প্রার্থীদের হয়ে প্রচার সারলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

কিন্তু অনেকটাই নিষ্প্রভ শোনাল তাঁর বক্তৃতা। চিরাচরিত ভঙ্গিতে তৃণমূল সরকারকেও বিঁধতে শোনা গেল না মোদিকে।

জনসভার সেই চেনা মেজাজটা ছিল না ভার্চুয়াল প্রচারে। চোখের সামনে মানুষের অনুপস্থিতিই কি তার কারণ- খোঁজা শুরু  করেছেন পশ্চিমবঙ্গের রাজনৈতিক বিশ্লেষকরা।

'দেশের করোনা পরিস্থিতি খুব গুরুতর, হওয়াটাই কারণ হতে পারে মোদির নিজের ছন্দে না থাকা'- বলেন এক রাজনৈতিক বিশ্লেষক।

তৃণমূল থেকে আবার বলা হচ্ছে, মোদির বক্তৃতা আজ পরিষ্কার হয়ে গেছে যে বিজেপিও বুঝে গেছে যে তাদের পক্ষে পশ্চিমবঙ্গের ক্ষমতায় আসা সম্ভব নয়।

টানা প্রায় ৩০ মিনিটের বক্তব্যে বিজেপির অনেক  প্রতিশ্রুতির কথা বারবার উল্লেখ করলেও মোদির কথায় সেই আগের মতো ঝাঁজ ছিল না। তা ছাড়া একবারও ‘দিদি, ও দিদি’– এই বাঁধা ফর্মুলায় মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রতি আক্রমণ শাণাননি মোদি।

একুশের ভোটে বাংলা দখলে মরিয়া বিজেপি এবং এত দিন বারবার দিল্লি থেকে প্রচার করতে আসছিলেন প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, বিজেপির শীর্ষ নেতারা। রাজ্যে ৮ দফা ভোটের মধ্যে ছয়টি দফার আগে তাঁরা এভাবেই প্রচার করেছেন। তবে সম্প্রতি দেশে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করায় কিছুটা রাশ টানতে হয়েছে প্রচারে।

প্রধানমন্ত্রী নিজে কভিডসংক্রান্ত জরুরি বৈঠকে ব্যস্ত থাকায় শুক্রবার বঙ্গের চার জায়গায় সশরীরে এসে নির্বাচনী প্রচার বাতিল করেছেন। বদলে ভারচুয়াল মাধ্যমে তিনি নিজের বক্তব্য রেখেছেন। আর শুরুতেই সরাসরি আসতে না পারায় দলীয় কর্মী, সমর্থক থেকে আমজনতা–সবার কাছেই ক্ষমা চেয়েছেন মোদি।

প্রতিশ্রুতি দিয়ে বলেছেন, 'করোনা পরিস্থিতির জন্য আপনাদের কাছে আসতে পারলাম না, ক্ষমাপ্রার্থী। তবে ২ মে জয়ের পর বাংলার মাটি ছুঁয়ে মাথা নত করে প্রণাম করব।'