• শুক্রবার ১০ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৭ ১৪৩১

  • || ০১ জ্বিলকদ ১৪৪৫

রংপুরে হিমেল বাতাসে বেড়েছে শীতের তীব্রতা 

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৫ ফেব্রুয়ারি ২০২২  

রংপুরে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। পাশাপাশি ঝড়ো হিমেল বাতাসে বেড়েছে শীতের তীব্রতা। এতে ভোগান্তিতে পড়েছেন নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষেরা। বৃষ্টির কারণে আলুর ক্ষতির শঙ্কা করছেন চাষীরা। গাছপালা ভেঙে বৈদ্যুতিক লাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় বিভিন্ন এলাকায় বিদ্যুৎ সরবরাহ সাময়িকভাবে বন্ধ রয়েছে। বিদ্যুৎ না থাকায় মোবাইল নেটওয়ার্ক ব্যবস্থাও ভেঙে পড়েছে।

গতকাল শুক্রবার(০৪ ফেব্রুয়ারি) ভোর থেকে শুরু হয়ে দুপুর পর্যন্ত রংপুরে দমকা হাওয়াসহ ভারী বৃষ্টিপাত হয় । দুপুরের পর কিছুটা কমে গুঁড়িগুঁড়ি বৃষ্টি হলেও দমকা হাওয়া অব্যাহত রয়েছে। এ সময়ে ১৬.৩ মি.মি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে স্থানীয় আবহাওয়া অধিদফতর।

খোঁজ নিয়ে জানা গেছে, উত্তর জনপদে গত কয়েকদিন থেকে শীতের তীব্রতা বাড়ায় জনজীবন ব্যাহত হয়ে পড়েছিল। এমন সময়ে ঝড়ো বৃষ্টি শুরু হওয়ায় কুয়াশা কমেছে। তবে শীতের তীব্রতা বাড়ায় দুস্থ ও নিম্নআয়ের মানুষেরা আরও বেশি দিশেহারা হয়ে পড়েছেন। বৃষ্টি ও বাতাসে কাজের খোঁজে বাইরে বেরোতে পারেনি মানুষজন। এতে বিপাকে পড়েছেন তারা।

নগরীর মডার্ন এলাকায় সন্ধ্যায় অটো রিকশা নিয়ে বেরিয়েছেন মধু মিয়া। তিনি বলেন, সকাল থেকে বৃষ্টির কারণে অটো নিয়ে বাইর হতে পারিনি। এখন বের হলেও বাতাসে টিকতে পারতেছি না। রাস্তায় তেমন যাত্রীও নেই। ভাড়া না পেলেও তো অটো মালিককে দৈনিক ভাড়ার টাকা পরিশোধ করতে হবে। খুব দুশ্চিন্তায় আছি।

এদিকে বৃষ্টির কারণে ক্ষেতে পানি জমে যাওয়ায় আলু চাষীরা হতাশ হয়ে পড়েছেন। অসময়ের বৃষ্টিতে আলুর ব্যাপক ক্ষতির শঙ্কা প্রকাশ করেছেন অনেকে। আবহাওয়া অনুকূলে থাকায় এবার আলুর ভাল ফলনের আশা ছিল চাষীদের।

দেউতি এলাকার আলু চাষী রাসেল মিয়া বলেন, ঋণ করে আলু চাষ করেছি। ফলনও ভাল হয়েছে। ভাবছিলাম আলু বিক্রি করে ঋণের টাকা শোধ করেও পকেটে টাকা থাকবে। এখন বৃষ্টি মনে হয় সব শেষ করে দেয়।

পীরগাছা উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল আলম বলেন, বৃষ্টির কারণে অন্য ফসলের উপকার হলেও আলুর ক্ষেত্রে ব্যতিক্রম। ক্ষেতে বৃষ্টির পানি জমে থাকলে আলুর ক্ষতি হতে পারে। তবে দ্রুত নেমে গেলে তেমন ক্ষতি হবে না।

রংপুর আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মোস্তাফিজার রহমান বলেন, গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ও দমকা বাতাসের কারণে শীতের তীব্রতা বেড়েছে। ১২ ঘন্টায় ১৬.৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।