• মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ২০ শাওয়াল ১৪৪৫

ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায় 

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২৪  

ত্বকে নানা কারণেই দাগ পড়তে পারে। বলা বাহুল্য, এই দাগ কারোই কাঙ্ক্ষিত নয়। ত্বকের দাগ যে কারও আত্মবিশ্বাস কমিয়ে দিতে পারে, সেইসঙ্গে সৌন্দর্যের তো হানি ঘটেই। অনেকে ত্বকের দাগ দূর করার জন্য বাজার থেকে কেমিক্যালযুক্ত প্রসাধনী কিনে আনেন। কিন্তু সেসব ব্যবহারে সাময়িক মুক্তি মিললেও পরবর্তীতে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। এর বদলে ঘরোয়া উপায় বেছে নেওয়াই উত্তম। চলুন জেনে নেওয়া যাক ত্বকের দাগ দূর করার ঘরোয়া প্যাক তৈরি ও তা ব্যবহারের উপায়-

অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য সমৃদ্ধ দুটি উপাদান হলো হলুদ এবং মধু। এই দুই উপাদান ত্বকের দাগ কমাতে কার্যকরী ভূমিকা রাখে। স্ক্রাব তৈরি করার জন্য এক চা চামচ মধুতে ২ চিমটি হলুদ মিশিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে। এরপর সেই পেস্ট নিয়ে হালকা হাতে মুখে ম্যাসাজ করতে হবে। কিছুক্ষণ অপেক্ষা করে পরিষ্কার পানিতে মুখ ধুয়ে নিতে হবে। এভাবে সপ্তাহে দুইবার ব্যবহার করলে মুখের দাগ দূর হবে এবং ত্বক উজ্জ্বল হবে দ্রুতই।

ত্বকের দাগ দূর করার ক্ষেত্রে আরেকটি কার্যকরী উপাদান হলো লেবুর রস। তবে লেবুর রস কখনো সরাসরি মুখে ব্যবহার করবেন না। এর সঙ্গে কোনো না কোনো উপাদান মিশিয়ে তারপর ব্যবহার করবেন। এক চামচ চিনির সঙ্গে লেবুর রস মিশিয়ে নিতে হবে। এরপর মিশ্রণটি এক-দেড় মিনিট মুখে স্ক্রাব করতে হবে। এতে ত্বক এক্সফোলিয়েট হয় এবং দাগ কমে আসে।

আরও কিছু ঘরোয়া প্রতিকার রয়েছে যা ত্বকের দাগ কমাতে কাজ করে। দাগের উপর আলুর রস ব্যবহার করতে পারেন। এতে উপকার পাবেন। কারণ আলুর রসের ব্লিচিং বৈশিষ্ট্য ত্বকের দাগ হালকা করে। আবার অ্যালোভেরা জেলের সঙ্গে হলুদ মিশিয়েও ব্যবহার করলেও দাগ হালকা হতে থাকে। রাতে ঘুমাতে যাওয়ার আগে অ্যালোভেরা ও হলুদ মুখে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। এরপর ভালো করে মুছে নিন। এতে দাগমুক্ত উজ্জ্বল ত্বক পাওয়া সহজ হবে।

দাগ কমাতে প্রতিদিন মুখে অ্যালোভেরা ব্যবহার করতে  পারেন। অ্যালোভেরা জেলের সঙ্গে ব্রাউন সুগার মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিতে পারেন। আপনি চাইলে বাড়িতে থাকা কফির গুঁড়া ও মধু দিয়েও পেস্ট তৈরি করে মুখে ঘষে নিতে পারেন। এটি মুখের উপরের মৃত ত্বকের কোষ দূর করে। যে কারণে ত্বক উজ্জ্বল হয়।