• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

 গ্যাসের অপেক্ষায় উত্তরাঞ্চলের শিল্প ও বানিজ্য 

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২৪  

উত্তরাঞ্চলে গ্যাস সরবরাহে পাইপলাইনের উদ্বোধন হয়েছে। তবে গ্যাস সংযোগ না পাওয়ায় অপেক্ষায় আছে উত্তরের ক্ষুদ্র উদ্যোক্তারা। জানা যায়, উত্তরের কৃষিসহ নানান ধরনের শিল্পখাতকে এগিয়ে নিতে ২০২৩ সালের ১৪ নভেম্বর বগুড়া-রংপুর-সৈয়দপুর গ্যাস সঞ্চালন পাইপলাইন প্রকল্পের ভার্চুয়ালি আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রংপুরের পীরগঞ্জ টিবিএস স্টেশনে শিখা প্রজ্বলন পাইপে আগুন দেয়ার মধ্য দিয়ে উত্তরাঞ্চবাসির স্বপ্নের বাস্তবায়ন ঘটে।

করোনার অতিমারীর চ্যালেঞ্জ নিয়ে গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড (জিটিসিএল) পাইপলাইনের এ কাজ ৫টি সেকশনে বিভাজনে বরাদ্দ সময়ে শেষ করে। গ্যাস সরবরাহ নিরবিচ্ছিন্ন করতে নির্মাণ করা হয় ৩টি সেন্ট্রাল গ্যাস সরবরাহ (সিজিএস) ও অ্যাডভান্সড টার্মাইট টোপ মনিটরিং স্টেশন (টিবিএস)।

যার মধ্যে সৈয়দপুর সিজিএসের ষ্টেশনের সরবরাহ ক্ষমতা ১০০ মিলিয়ন ঘনফুট গ্যাস, পীরগঞ্জ টিবিএস ষ্টেশনের ২০ মিলিয়ন ঘনফুট ও রংপুর টিবিএস ষ্টেশনের ৫০ মিলিয়ন রয়েছে। প্রতিদিন ৫০০ মিলিয়ন ঘনফুট গ্যাস লাইনের সরবরাহ সক্ষমতা রয়েছে। এতে পরিকল্পনা মতে ভারি শিল্প কলকারখানা, ইপিজেড এবং রিফুয়েলিং স্টেশনে গ্যাস সরবরাহের কথা থাকলেও উদ্যক্তরা ক্ষুদ্র শিল্পকে গুরুত্ব দেওয়ার দাবি তুলেছেন।

রংপুর মেট্রোপলিটন চেম্বার অব কমার্স আ্যান্ড ইন্ডাস্ট্রিজের পরিচালক রাকিবুল হাসান সাংবাদিকদের জানান, বড়র পাশাপাশি ক্ষুদ্র, মাঝারি শিল্পকেও গ্যাস সংযোগের আওতায় নিতে হবে। এতে শিল্পে প্রত্যাশিত বিপ্লব ঘটবে।

সৈয়দপুর বণিক সমিতির সভাপতি মো: ইদ্রিস আলী বলেন, গ্যাস সরবরাহ হলে সৈয়দপুরসহ উত্তরের কলকারখানাগুলোতে কর্মসংস্থান বাড়বে। তাই সময়মত গ্যাস সরবরাহ নিশ্চিত না হলে ব্যবসা বাণিজ্য প্রসারে বিঘগ্ন ঘটবে। এ নিয়ে জিটিসিএল কর্তৃপক্ষ জানান, প্ল্যান্ট ও গ্যাস ডিট্রিবিউশনের কাজ সম্পন্ন হলে সরকারের বাণিজ্যিক গ্যাস সরবরাহের সিদ্ধান্ত সফল হবে।

জানতে চাইলে গ্যাস বিতরণ পাইপলাইন নির্মাণ প্রকল্পের পরিচালক প্রকৌশলী. মো. ফজলুল করিম বলেন, বগুড়া থেকে সৈয়দপুর পর্যন্ত ১৫০ কিলোমিটার দীর্ঘ পাইপ লাইন সঞ্চালন প্রকল্পের ১ হাজার ৩৭৮ কোটি টাকা ব্যায় ধরে বাস্তবায়ন করেছে। বাড়ানো হয়েছে  কাজের সময়। সম্পন্ন হয়েছে টেন্ডার প্রক্রিয়া।

(জনকন্ঠ)